আজকের বার্তা | logo

৯ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ২৪শে সেপ্টেম্বর, ২০১৮ ইং

৭০ বছরের ছাত্রলীগ থেকে কী পেল শিক্ষার্থীরা?

প্রকাশিত : জানুয়ারি ০৪, ২০১৮, ১৮:২৫

৭০ বছরের ছাত্রলীগ থেকে কী পেল শিক্ষার্থীরা?

অনলাইন ডেক্সঃ বাংলাদেশ ছাত্রলীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। এটি দক্ষিণ এশিয়ার মধ্যে একটি বৃহৎ ছাত্র সংগঠন। ছাত্র রাজনীতি সংগঠনটির সূচনা লগ্ন থেকে হামলা-মামলাসহ বিভিন্ন কর্মকাণ্ডের সাথে জড়িয়ে পড়েছে। তাছাড়া মুক্তিযুদ্ধেও রয়েছে তাদের অনেক অবদান। মুক্তিযুদ্ধে তাদের যেমন সুনাম রয়েছে তেমনি মুক্তিযুদ্ধের পর থেকে বর্তমান পর্যন্ত অনেক দুর্নামও রয়েছে এ সংগঠনটির। তবে গত ৭০ বছরের ছাত্রলীগ থেকে কী পেল শিক্ষার্থীরা?

১৯৪৮ সালের ৪ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংগঠনটি প্রতিষ্ঠা করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলে আনুষ্ঠানিকভাবে এর যাত্রা শুরু হওয়ার পর থেকে ভাষা আন্দোলন, গণঅভ্যুত্থান, মুক্তিযুদ্ধসহ সব গণতান্ত্রিক সংগ্রাম-আন্দোলনের সঙ্গে ছাত্রলীগের সম্পৃক্ততা আছে। প্রতিষ্ঠার পর থেকেই প্রতিটি গণতান্ত্রিক ও প্রগতিশীল সংগ্রামে ছাত্রলীগ নেতৃত্ব দিয়েছে।

তবে এসব গৌরোবজ্জল সুনাম বেশিদিন ধরে রাখতে পারে নি সংগঠনটি। সম্প্রতিকালে ছাত্রলীগ নেতাকর্মীদের অনৈতিক কর্মকাণ্ডে ইমেজ সঙ্কটে পড়েছে তাদের নেতৃত্বদানকারী সংগঠন আওয়ামী লীগ। ছাত্রলীগের কর্মকাণ্ডে অতিষ্ট হয়ে সাবেক ছাত্রলীগ নেতা ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছাত্রলীগ নেতাদের নানানভাবে হুঁশিয়ারি দিয়েছেন। বঙ্গবন্ধুর হাতে গড়া এ সংগঠনটি প্রথম দিকে সুনাম কুড়ালেও বর্তমানকালে সংগঠনটির নেতাকর্মীদের বিতর্কিত কর্মকাণ্ডের কারণে বেশ ইমেজ সঙ্কটে রয়েছে। ছাত্রলীগের কাছে এক সময় শেখার অনেক কিছু থাকলেও বর্তমানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আতঙ্কের নাম ছাত্রলীগ।

বাংলাদেশ ছাত্রলীগের বর্তমান কেন্দ্রীয় কমিটি মেয়াদ উর্ত্তীণ হলেও কার্যবার পরিচালনা করছেন গত দুই বছর ধরে। সম্মেলন না হওয়া কেন্দ্রীয় কমিটিতে দেখা দিয়ে বিভিন্ন বিশৃঙ্খলা। তাছাড়া গত কয়েক বছর ধরেই ছাত্রলীগ রাজনীতির অঙ্গনে ঘটেছে অনেক বড় ধরনের ঘটনাও।

বাংলাদেশ ছাত্রলীগের আলোচিত কয়েকটি ঘটনা তুলে ধরা হলো:

বিশ্বজিৎ দাস হত্যাকাণ্ড:

বাংলাদেশ ছাত্রলীগ নেতাকর্মীদের হাতে ২০১২ সালের ডিসেম্বর মাসে নৃশংসভাবে নিহত হন বিশ্বজিৎ দাস। বিনা কারণে প্রকাশ্য-দিবালোকে শত শত মানুষ ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য এবং সাংবাদিকদের ক্যামেরার সামনে নৃশংসভাবে হত্যা করে। ঐদিন সকাল থেকে বাংলাদেশের রাজধানী ঢাকা শহরে সরকার বিরোধী আন্দোলন চলছিল। জগন্নাথ বিশ্ববিদ্যালয় এলাকা হেঁটে পার হওয়ার সময় ছাত্রলীগের নেতা-কর্মীরা তাকে আঘাত হানা শুরু করে। নির্বিচার কিল-ঘুষি-লাথি ছাড়াও এই শীর্ণকায় যুবককে লৌহশলাকা দিয়ে পেটানো হয়। তদুপরি চাপাতির কোপে তাঁকে ধরাশায়ী করে ফেলা হয়। তিনি বারবার পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। অচেতন হয়ে মাটিতে লুটিয়ে পড়লে হত্যকারীরা চলে যায়। তখন তাকে মিটফোর্ড হাসপাতালে নেয়া হয়। অত্যাধিক রক্তক্ষরণে অচিরেই তার মৃত্যু হয়।

ছাত্রলীগ নেতা বদরুলের নৃশংস হামলার শিকার খাদিজা:

সিলেট সরকারি মহিলা কলেজের ছাত্রী খাদিজা পরীক্ষার হল থেকে বের হওয়ার পথে চাপাতি দিয়ে তাকে কুপিয়ে আহত করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও ছাত্রলীগ নেতা বদরুল আলম। খাদিজা অবস্থা খারাপ দেখে ঢাকা স্কয়ার হাসপাতালে ভর্তি করানো হয়। টানা কয়েক মাস চিকিৎসকের নির্বির পরিচর্যায় সে সুস্থ হয়ে উঠে।

শরীয়তপুরে ৬ নারীকে ‘ধর্ষণ’: ছাত্রলীগ নেতা গ্রেফতার

শরীয়তপুরের ভেদরগঞ্জে ছয় নারীকে ধর্ষণ ও তাদের অশ্লীল ভিডিও ফেইসবুকে ছড়ানোর মামলার আসামি সেই ছাত্রলীগ নেতাকে পুলিশ গ্রেফতার করেছিলো পুলিশ। শরীয়তপুরের গোসাইরহাট উপজেলার সাইক্কা ব্রিজ এলাকা থেকে আরিফ হোসেন হাওলাদারকে গ্রেফতার করা হয়। আরিফ ভেদরগঞ্জ উপজেলার নারায়ণরপুর ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক। আরিফ হোসেন বিভিন্ন সময় ফাঁদে ফেলে ছয় নারীকে ধর্ষণ করেন এবং ধর্ষণের ওই ভিডিও ধারণ করেন। পরবর্তীতে ভিডিওগুলো প্রকাশের ভয় দেখিয়ে তিনি তাদের আবার ধর্ষণ করেন। এ ছয় জনের মধ্যে এক গৃহবধূ রয়েছেন, যার নগ্ন ছবি ধারণ করে তা প্রকাশের হুমকি দিয়ে আরিফ তাকে ধর্ষণ করেন।

মৌলভীবাজারে ছাত্রলীগের দু’গ্রুপের সংর্ঘষে নিহত ২

মৌলভীবাজারে ছাত্রলীগের অভ্যন্তরীণ কোন্দলের জের ধরে দু’গ্রুপের সংঘর্ষে দুই জন নিহত হয়। গত ৭ ডিসেম্বর সন্ধ্যা সাড়ে ৬টার দিকে শহরের সরকারি উচ্চ বিদ্যালয় ছাত্রাবাসের সামনে এ ঘটনা ঘটেছিল। পরে স্থানীয়রা আহতাবস্থায় তাদের উদ্ধার করে মৌলভীবাজার সদর হাসপাতালে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।

চট্টগ্রামে ছাত্রলীগের সঙ্গে পুলিশের সংর্ঘষ, আহত ১৫

চট্টগ্রামের আউটার ষ্টেডিয়ামের মাঠ দখল করে সুইমিংপুল নির্মাণের প্রতিবাদে ছাত্রলীগের কর্মসূচিতে বাধা এবং লাঠিচার্জ করেছিল পুলিশ। এতে বিক্ষুব্ধ ছাত্রলীগ কর্মীরা কাজীর দেউড়ি এলাকায় বিক্ষোভ ভাঙচুর এবং সড়ক অবরোধ করেছিল। এ সময় পুলিশের সাথে ধাওয়া-পাল্টা-ধাওয়া সংঘর্ষে দুই পুলিশসহ ১৩ ছাত্রলীগ নেতা কর্মী আহত হন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ কয়েক রাউন্ড টিয়ার শেল নিক্ষেপ করেন। গত ১৮ এপ্রিল কাজীর দেউড়ি এলাকায় এ ঘটনা ঘটে।

রাজশাহীতে ৩ সাংবাদিকের নামে ছাত্রলীগের মামলা

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ইয়াবা চক্রের বিষয়ে সংবাদ প্রকাশের জেরে তিন সাংবাদিকের নামে মানহানির মামলা করে রাবি ছাত্রলীগের দুই নেতা। গত ১৬ নভেম্বর দুপুরে রাজশাহী মহানগর মুখ্য হাকিম আদালতে ছাত্রলীগের সহ-সভাপতি রবিউল আউয়াল মিল্টন ও সাংগঠনিক সম্পাদক মুশফিক তাহমিদ তন্ময় ৫০০, ৫০১ ও ৫০২ ধারায় এ মানহানি মামলা দায়ের করেন। তবে এ মামলা হয়রানি ও উদ্দেশ্য মূলক বলে দাবি করেন অভিযুক্ত সাংবাদিকরা।

উল্লেখ্য, বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলন ও সংগ্রামে বলিষ্ঠ নেতৃত্ব দানকারী দেশের সবচেয়ে প্রাচীন ও ঐতিহ্যবাহী সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ১৯৪৮ সালের ৪ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংগঠনটি প্রতিষ্ঠা করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলে আনুষ্ঠানিকভাবে এর যাত্রা শুরু হয়।

৭০ বছর ধরে বাংলাদেশের ইতিহাসের সঙ্গে জড়িয়ে আছে ছাত্রলীগের ইতিহাস। ভাষা আন্দোলন, গণঅভ্যুত্থান, মুক্তিযুদ্ধসহ সব গণতান্ত্রিক সংগ্রাম-আন্দোলনের সঙ্গে ছাত্রলীগের সম্পৃক্ততা আছে। প্রতিষ্ঠার পর থেকেই প্রতিটি গণতান্ত্রিক ও প্রগতিশীল সংগ্রামে ছাত্রলীগ নেতৃত্ব দিয়েছে।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।