আজকের বার্তা | logo

৮ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ২৩শে সেপ্টেম্বর, ২০১৮ ইং

শিক্ষা জাতীয়করণের দাবিতে বরিশালের বিভিন্ন স্থানে বিক্ষোভ-মিছিল

প্রকাশিত : জানুয়ারি ১৫, ২০১৮, ০০:৩৬

শিক্ষা জাতীয়করণের দাবিতে বরিশালের বিভিন্ন স্থানে বিক্ষোভ-মিছিল

বার্তা ডেস্ক ॥ শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবিতে নগরীসহ বরিশালের বিভিন্ন জেলা-উপজেলায় মানববন্ধন কর্মসূচি পালন ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করা হয়েছে। আমাদের স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবর- স্টাফ রিপোর্টার : নগরীতে ১১দফা দাবিতে বেসরকারি শিক্ষকদের মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার সকাল ১১টায় নগরীর সদর রোডে শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটি বরিশাল জেলা শাখার উদ্যোগে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। এখানে সভাপতিত্ব করেন শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটি বরিশাল জেলা শাখার আহবায়ক আবদুল মালেক। পরে তারা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান করেন। কর্মসূচিতে অংশগ্রহণকারী শিক্ষকরা বলেন, ‘শিক্ষিত জাতি গঠনের পিছনে বড় ভূমিকা পালন করে আসছেন বেসরকারি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরা। অথচ তাদের জীবনমান উন্নয়নের জন্য সরকারের তরফ থেকে তেমন কোন উদ্যোগ নেয়া হচ্ছে না। বর্তমানে বাজারমূল্যে ঊর্ধ্বগতি থাকলেও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বেতন বৃদ্ধি হচ্ছে। দীর্ঘ বছর ধরে আমরা শিক্ষাকে জাতীয়করণ করার দাবি করে আসছি। বেসরকারি শিক্ষক-কমর্ চারীদের কিছু সমস্যা নিয়ে সরকারের বিভিন্ন মহলে যোগাযোগ করে ব্যর্থ হই। তাই মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী ৯ শিক্ষক সংগঠন এক হয়ে এই ১১দফা দাবি বাস্তবায়নের আন্দোলন সংগ্রামের কর্মসূচি ঘোষণা করেছে।’ তারা তাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত ঘরে ফিরবেন না বলে জানান। পরে তারা দীর্ঘ একটি মিছিল সহকারে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী ও জেলা প্রশাসকের কাছে ১১দফা দাবি সম্বলিত স্মারকলিপি পেশ করেন। কর্মসূচিতে একাত্মতা ঘোষণা করে বক্তব্য রাখেন শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটির বিভাগীয় সমন্বয়কারী অধ্যাপক মহসিন উল ইসলাম হাবুল, আহবায়ক ফরিদুল ইসলাম জাহাঙ্গীর, আবদুল খালেক, আমিনুল ইসলাম খসরু, জলিলুর ইসলাম, হারুন আর রশিদ, হানিফ হোসেন তালুকদার, জিয়া শাহীন, তোফায়েল আহমেদ প্রমুখ। এছাড়াও জেলার বিভিন্ন উপজেলার শিক্ষক-কর্মচারী সংগ্রাম পরিষদের নেতৃবৃন্দও এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন।  ভোলা : শিক্ষা জাতীয়করণসহ ১১ দফা দাবিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে ভোলা জেলা শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটি। গতকাল দুপুরে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুভ্রত কুমার সিকদারের মাধ্যমে স্মারকলিপি প্রদান করা হয়। এর আগে সমিতির জেলা কার্যালয়ে ভোলা জেলা শিক্ষক সমিতির সভাপতি শাহনেওয়াজ চন্দনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অধ্যক্ষ শাফিয়া খাতুনকে প্রধান সমন্বয়কারী এবং অধ্যক্ষ মোহাম্মদ মাকসুদুর রহমানকে আহ্বায়ক করে ৩১ সদস্যবিশিষ্ট ‘ভোলা জেলা শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটি’ গঠন করা হয়। এ সময় কেন্দ্রীয় শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটির দেশব্যাপী আন্দোলন কর্মসূচির অংশ হিসেবে আগামী ২২ জানুয়ারি থেকে লাগাতার কাস বর্জনের কর্মসূচি ঘোষণা দিয়েছেন ভোলার শিক্ষক নেতারা। নেতৃবৃন্দ জানান, শিক্ষা জাতীয়করণের দাবিতে দেশব্যাপী আন্দোলনরত শিক্ষক-কর্মচারীদের ৯টি সংগঠন একত্রিত হয়ে সংগ্রাম কমিটি গঠন করে কঠোর আন্দোলনে নেমেছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত মাঠে অবস্থান করার ঘোষণাও দিয়েছেন সংগঠনের সদস্যরা।

বরগুনা :

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সারাদেশের ন্যায় রবিবার সকাল ১১ টায় প্রেসকাব চত্বরে মানববন্ধন করেছে শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটি বরগুনা জেলা শাখা। বরগুনা শিক্ষক-কর্মচারী সংগ্রাম পরিষদের জেলা সমন্বয়কারী অধ্যক্ষ জিয়াউল করিম এর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন শিক্ষক- কর্মচারী সংগ্রাম কমিটির সদর উপজেলা সমন্বয়কারী অধ্যাপক আবদুস সালাম, জেলা সংগ্রাম কমিটির আহবায়ক সোনার বাংলা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক তপন চন্দ্র মিস্ত্রী প্রমুখসহ জেলার ২৩টি কলেজ ১৭০টি ম্যাধমিক বিদ্যালয় ও ১৩৭টি মাদ্রাসার শিক্ষকরা। পরে বরগুনার জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী ও শিক্ষামন্ত্রী বরাবর তারা স্মারকলিপি পেশ করেন।

ঝালকাঠি :

গতকাল জেলা প্রশাসক কার্যালয়ের সামনে মানববন্ধনে জেলার চার উপজেলা থেকে আসা প্রায় চার শতাধিক শিক্ষক-কর্মচারী অংশ নেন। পরে  সেখানে অনুষ্ঠিত হয় সমাবেশ। সমাবেশে চলাকালে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এসে শিকদের দাবি দাওয়া প্রধানমন্ত্রীর কাছে জানানোর প্রতিশ্রুতি দেন। সমাবেশে বক্তব্য দেন ঝালকাঠি শিক-কর্মচারী সংগ্রাম কমিটির সমন্বয়কারী ফিরোজ আহম্মেদ, সংগ্রাম কমিটির আহ্বায়ক মুহাম্মদ সামছুল হক, তোফাজ্জাল হোসেন প্রমুখ। সমাবেশে শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী ও শিামন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান করেন শিক নেতৃবৃন্দ।

পটুয়াখালী :

গতকাল বেলা ১১টায় পটুয়াখালী প্রেসকাবের সামনে জেলা শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটির ব্যানারে পাঁচ সহাস্রাধিক শিক্ষক-শিক্ষিকা মানববন্ধন ও সমাবেশ কর্মসূচি পালন করে প্রধানমন্ত্রীর বরাবরে জেলা প্রশাসকের কাছে শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবি সম্বলিত স্মারকলিপি পেশ করেন। পটুয়াখালী শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটির সমন্বয়কারী আবদুল করিম মৃধা, কলেজের সহকারী অধ্যাপক আব্দুস সালাম এর সভাপতিত্বে মানববন্ধন ও শিক্ষক সমাবেশে বক্তব্য রাখেন শিক্ষক- কর্মচারী সংগ্রাম কমিটির আহবায়ক জাকির হোসেন সেলিম, অধ্যাপক মুস্তাফিজুর রহমান মিলন, গোলাম কিবরিয়া, অধ্যক্ষ মারফা মনি প্রমুখ।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।