আজকের বার্তা | logo

৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | ১৩ই নভেম্বর, ২০১৮ ইং

মাত্র একটি শহরে এতো সিটি!

প্রকাশিত : জানুয়ারি ২৬, ২০১৮, ১৬:৫১

মাত্র একটি শহরে এতো সিটি!

বিশ্বের মধ্যে অন্যতম জনবহুল শহর হচ্ছে ঢাকা। আর সেই ঢাকাকে বিভিন্ন সময় বিভিন্ন ভাবে বিভক্ত করা হচ্ছে। প্রথমে একটি সিটি করপোরেশন। পরে আবার ২ ভাগে বিভক্ত করে বানানো হয়েছে দুই সিটি করপোরেশন। যার নাম রাখা হয়েছে উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন। আর সেই সিটি করপোরেশন গুলোকে কেন্দ্রকরে গড়ে উঠছে আবাসিক ও বানিজ্যিক এলাকা।

রাজধানীর বিভিন্ন এলাকায় ঘুরে দেখা যায়, শহরের বিভিন্ন ওয়ার্ডের মধ্যে ব্যক্তি কিংবা প্রতিষ্ঠানের নামে গড়ে উঠছে নতুন নতুন সিটি। একটি নিদিষ্ট এলাকা জুড়ে এই সিটির নাম রাখা হয়। আবাসিক সিটিতে ঢুকতে একটি নানন্দিক গেইট দেখা যায়। সেই গেইটে বড় বড় অক্ষরে লেখা রয়েছে বিভিন্ন হাউজিংয়ের নাম।

রাজধানী গড়ে ওঠা কয়েকটি আবাসিক সিটির নাম নিচে দেওয়া হলো:

বসুন্ধরা আবাসিক এলাকা, নিকুঞ্জ, নিকেতন আবাসিক, আসাদ এভিনিউ, ঢাকা রেসিডেনসিয়াল মডেল এলাকা, মিরপুর বেনারসিপল্লি, স্পোর্টস জোন, রাইনখোলা, রূপালি হাউজিং, কামাল হাউজিং, মুক্তিযোদ্ধা কমপ্লেক্স, সারেংবাড়ি, বক্সনগর, তুরাগসিটি, ইস্টার্ন হাউজিং (১ ও ২), খালেক আবাসিক এলাকা, নিউ রেডিও কলোনী, এইচ. বি. আর.আই স্টাফ কোয়ার্টার, নাভানা হাউজিং, সায়েন্স ল্যাবরেটরী কোয়ার্টার, সড়ক ও জনপদ স্টাফ কোয়ার্টার, কল্যাণপুর হাউজিং এস্টেট, ডি টাইপ সরকারি কলোনী, জনতা হাউজিং, মোহাম্মদীয়া হাউজিং সোসাইটি, চাঁদ মিয়া হাউজিং, আলী ও নূর রিয়েল এস্টেট, লতিফ রিয়েল এস্টেট, কাদিরাবাদ হাউজিং, ওয়েষ্ট এন্ড ষ্ট্রীট (ওয়েস্ট স্ট্রীট), ইষ্টার্ণ হাউজিং এ্যাপার্টমেন্ট,বঙ্গবন্ধু এ্যাভিনিউ ও রেস্ট হাউজ, ইস্টর্ন হাউজিং , রমনা গ্রীন হাউজ, ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি এবং আবাসিক এলাকা। যার কারণে রাজধানীতে ঘুরতে আসা বিভিন্ন অঞ্চলের মানুষের মনে জেগে উঠে বিভিন্ন প্রশ্ন।

তাছাড়া উত্তরা মডেল টাউন, সত্তর দশকের শেষ দিকে উত্তরাকে মডেল টাউন কাম আবাসিক এলাকা হিসেবে গড়ে তোলা হয়। একে একে এই এলাকায় ১৪টি সেক্টর ও বহু বাণিজ্যিক ভবন গড়ে উঠেছে। এই ওয়ার্ডের অর্ন্তভূক্ত রবীন্দ্র সরণী, জসীমউদ্দীন এভিনিউ, গরীবে নেওয়াজ সরণী ও গাউসুল আজম রোডে গড়ে উঠেছে একাধিক বাণিজ্যিক ভবন।

আবাসিক সিটিগুলো শহরের সৌন্দর্য বৃদ্ধি করেছেন বলে জানিয়েছেন স্থানীয়রা। তারা বলেন, একটি পরিচ্ছন্ন রাজধানী তৈরি করতে কাজ করছেন বিভিন্ন হাউজিং। রাস্তাঘাট উন্নয়ন ও নিরাপত্তার ক্ষেত্রে বেশ নজর রাখছে হাউজিং মালিকেরা।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।