আজকের বার্তা | logo

৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | ১৪ই নভেম্বর, ২০১৮ ইং

বরিশালে পিতার চেয়েও প্রিয় বাবা…!

প্রকাশিত : জানুয়ারি ৩১, ২০১৮, ১৭:৫৫

বরিশালে পিতার চেয়েও প্রিয় বাবা…!

বার্তা প্রতিনিধি: নগরীসহ জেলার দশ উপজেলা ও ছয় পৌরসভার প্রায় প্রতিটি ওয়ার্ড, ৮৬টি ইউনিয়নের প্রত্যেকটি অলিগলিতে এখন ‘বাবা’র একক আধিপত্য। বরিশালের ছোট থেকে বড়, তরুণ ও বৃদ্ধ সকলের কাছেই ‘বাবা’ নামটি বিশেষভাবে পরিচিত।

 

এ অঞ্চলের মাদকসেবীদের কাছে তাদের জন্মদাতা ‘বাবা’র চেয়ে এই বিশেষ ‘বাবা’র প্রতিই যেন ভক্তি শ্রদ্ধা বেশি লক্ষ্য করা গেছে। দিনে একবার হলেও তাদের অবশ্যই বাবার সান্নিধ্য চাই-ই-চাই। আর তা না হলে নাকি মাদকসেবীদের দিন শুরু কিংবা রাত শেষ হয়না। এ ভয়ঙ্কর ‘বাবার’ আসল নাম ইয়াবা। অন্য যেকোনো মাদকদ্রব্যের তুলনায় বরিশালে ইয়াবার জনপ্রিয়তা তুঙ্গে। বরিশালে হাত বাড়ালেই পাওয়া যায় মরন নেশা ইয়াবা। ফেন্সিডিল, হেরোইন, মদ, বিয়ার, গাঁজাসহ বিভিন্ন মাদকের বিস্তার থাকলেও ইয়াবার স্বর্গরাজ্যে পরিণত হয়েছে গোটা বরিশাল। প্রাণঘাতী ইয়াবায় সয়লাব হয়ে গেছে গোটা জেলা। সমাজের বিভিন্ন-শ্রেণির লোকজন এমনকি নারীদেরও অনেকে এ নেশায় আসক্ত হয়ে পড়েছে। কখনও ম্যানেজ করে আবার কখনও নানা কৌশলে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের চোখকে ফাঁকি দিয়ে বিভিন্নস্থানে একপ্রকার প্রকাশ্যেই চলছে ইয়াবার রমরমা বাণিজ্য। জেলার সহ¯্রাধীক যুবক ভ্রাম্যমাণ ইয়াবা ব্যবসার সাথে জড়িত রয়েছে।

 

বিভিন্ন সূত্রে জানা গেছে, একটি চক্র বিভিন্ন স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝেও ইয়াবা ছড়িয়ে দিয়েছে। অভিযোগ রয়েছে, এ ব্যবসার সাথে রাজনৈতিক দলের অনেকেই জড়িত রয়েছে। কতিপয় পুলিশ কর্মকর্তার সাথে তাদের রয়েছে সু-সম্পর্ক। মাদক ব্যবসার সাথে জড়িত জেনেও পুলিশ তাদের গ্রেফতার করছেন না। উভয়পক্ষ মিলেমিশে মাদকের ব্যবসা করছে বলেও অভিযোগ রয়েছে। এ ছাড়া আইন-শৃঙ্খলা বাহিনীর সোর্স পরিচয়ধারীরা ইয়াবা ব্যবসার সাথে জড়িত রয়েছে বলেও সূত্রগুলো দাবি করেছেন। ফলে ইয়াবার ভয়াবহ থাবায় যুব সমাজ আজ ক্ষতবিক্ষত। ভবিষ্যত প্রজন্মকে নিয়ে হতাশাগ্রস্থ হয়ে পরেছেন তাদের অভিভাবকরা।

 

অনুসন্ধানে জানা গেছে, মাদক ব্যবসায়ীরা বিভিন্ন ব্যবসা এবং পেশার আড়ালে দেদারসে ইয়াবা ব্যবসা চালিয়ে যাচ্ছে। ওই চক্রটি নারীদের ইয়াবা ব্যবসার টোপ হিসেবে ব্যবহার করছে। ইয়াবা ট্যাবলেট পকেটে করে নির্বিঘেœ বহন করা যায় বিধায় ভ্রাম্যমাণ মাদক বিক্রেতার সংখ্যা দিন দিন বেড়েই চলছে। এতে বিভিন্ন আবাসিক এলাকার অলিগলি ইয়াবা ট্যাবলেটে সয়লাব হয়ে গেছে। নেশাগ্রস্থ যুবকরা ছিনতাই, রাহাজানি, চুরি, ডাকাতিসহ নানা অপরাধমূলক কর্মকা-ে জড়িয়ে পরছে। ইয়াবা ক্রয়ের টাকা জোগার করতে গিয়ে অনেক উঠতি বয়সের তরুণ-যুবকরা বেঁছে নিয়েছে অপরাধের পথ। আর এ কারণেই পরিবারে নেমে এসেছে চরম অশান্তি। পড়াশুনা বাদ দিয়ে তরুণরা ইয়াবাসক্ত হয়ে পড়ায় উদ্বিগ্ন হয়ে পরেছে অভিভাবক মহল।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।