আজকের বার্তা | logo

১০ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ২৪শে সেপ্টেম্বর, ২০১৮ ইং

পায়ে ধরে সালাম করা কি জায়েজ?

প্রকাশিত : জানুয়ারি ২২, ২০১৮, ১৩:৪৮

পায়ে ধরে সালাম করা কি জায়েজ?

এনটিভির নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক সরাসরি প্রশ্নোত্তরমূলক বিশেষ অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। এ অনুষ্ঠানে কোরআন ও হাদিসের আলোকে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়। এবারের পর্বে বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়ে থাকে।

বিশেষ আপনার জিজ্ঞাসার ৪৮৫ তম পর্বে মুরুব্বিদের পায়ে ধরে নববধূর সালাম করা বৈধ কিনা? সে সম্পর্কে আসমা নামে একজন বাড্ডা থেকে টেলিফোনে জানতে চান।

প্রশ্ন: আমার প্রশ্ন হচ্ছে, আমার নতুন বিয়ে হয়েছে। এখন ময়-মুরুব্বিরা নতুন বউ দেখতে আসেন। উনাদের পায়ে ধরে সালাম না করলে উনারা বেয়াদব মনে করেন বা বিভিন্ন ধরনের কথা বলেন। এখন ইসলামে পায়ে ধরে সালাম করাটা কি জায়েজ আছে?

উত্তর: না। ইসলামে পায়ে ধরে সালাম করার কোনো বিধান নেই। এটি একেবারেই ইসলাম পরিপন্থী কাজ। সুতরাং এ বিষয়টি বোঝানোর চেষ্টা করুন। সুন্দরভাবে বোঝানোর চেষ্টা করুন।

এখানে আসলে মন রক্ষা করার কোনো বিষয় নেই। আমরা যদি জানি যে এটা ইসলামের বিধান নয়, তাহলে সেই কাজটি করা উচিত নয়। ইসলামের একটি বিধান স্বেচ্ছায়, জেনে শুনে লঙ্ঘন করা অত্যন্ত কঠিন কাজ। এই কাজ কঠিন পর্যায়ে পৌঁছে যায়। এটা মুরব্বিদের বোঝাতে হবে। যেটা ইসলামের বিধান নয়, সেটি করাও ঠিক নয়।

হতে পারে ইসলামের নিয়ম অনুযায়ী আপনি তাদের সালাম দিয়ে প্রয়োজনে তাদের জড়িয়ে ধরতে পারেন। তাঁদের হাতে, কপালে চুমু দিতে পারেন। এটা সুন্নাহ অনুযায়ী বৈধ। তাঁর মনটাকে জয় করতে হবে। এভাবে করলে মন জয় হয়ে গেলে হয়তো আর অভিযোগ করবেন না। তখন হেসে হেসে হয়তো এটাও বলে দিতে পারলেন যে, আসলে পায়ে ধরে সালাম তো হাদিসে নিষেধ আছে।

উল্লেখ্য, এনটিভির ইসলামবিষয়ক সরাসরি প্রশ্নোত্তরমূলক বিশেষ অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’ তে এই উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।