আজকের বার্তা | logo

১০ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ২৪শে সেপ্টেম্বর, ২০১৮ ইং

নিষিদ্ধ হচ্ছে মিরপুর স্টেডিয়াম!

প্রকাশিত : জানুয়ারি ০৯, ২০১৮, ১২:৫২

নিষিদ্ধ হচ্ছে মিরপুর স্টেডিয়াম!

অনলাইন ডেক্সঃ হোম অব ক্রিকেট’ নামে পরিচিত মিরপুরের শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়াম। ২৬ হাজার দর্শক ধারণক্ষমতার এই স্টেডিয়ামটি স্থাপিত হয় ২০০৬ সালে। শুরুতে এটি মিরপুর স্টেডিয়াম হিসেবে পরিচিত ছিল। পরবর্তীতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার স্টেডিয়ামটির নাম পরিবর্তন করে বর্তমান নাম শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়াম রাখে।

২০০৬ সালে বাংলাদেশ ক্রিকেট দলের নিজস্ব মাঠ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম থেকে শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়াম করা হয়। এটি বাংলাদেশের অধিকাংশ প্রথম-শ্রেণীর ক্রিকেট, টেস্ট, ওয়ান-ডে, টুয়েন্টি২০ এবং বাংলাদেশ জাতীয় মহিলা ক্রিকেট দলের নিজস্ব মাঠ এটি।

২০১৭ সালের প্রায় অর্ধেক সময় জুড়ে সংস্কার করা হয় বাংলাদেশের ক্রিকেটের প্রধান এই স্টেডিয়ামটি। বাংলাদেশের সাথে অস্ট্রেলিয়ার ক্রিকেট সিরিজ অনুষ্ঠিত হয় ২০১৭ সালের অগাস্ট সেপ্টেম্বর মাসে। সে সময় ঢাকা টেস্টের ম্যাচ রেফারি জেফ ক্রো, মিরপুর স্টেডিয়ামের আউটফিল্ডকে ‘খারাপ’ বলে অভিহিত করে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলকে অবহিত করেন।
পরবর্তীতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) ১৪ দিনের মধ্যে কারণ দর্শানোর জন্য বলা হয়।

সেই ম্যাচের পর শের-ই-বাংলায় কোনো আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ হয়নি, তবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল)’র পঞ্চম আসরে রংপুর রাইর্ডাস অ কুমিল্লা ভিক্টোরিয়ান্সে মধ্যকার ম্যাচের পর সংবাদ সম্মেলনে পিচ নিয়ে সমালোচনা করেন তামিম ইকবাল, মাশরাফি বিন মর্তুজা ও নিউজিল্যান্ডের ক্রিকেটার ব্রেন্ডন ম্যাককালাম। কিন্তু মিরপুরের পিচ ও আউটফিল্ড নিয়ে ‘কঠোর’ ভাষার সমালোচনা করেন তামিম ইকবাল। এজন্য তাকে ৫ লাখ টাকা জরিমানা গুণতে হয়েছে।

যদিও আউটফিল্ড নিয়ে যে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)’র কাছ থেকে সতর্কতা সংকেত বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)’র কাছে এসে গেছে সেটি পরিষ্কার হয়েছিলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)’র সভাপতির কথাতেই।

এ প্রসঙ্গে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)’র সভাপতি নাজমুল হাসান পাপন বলেছিলেন, ‘পিচ নিয়ে কথা বলতেই পারে ক্রিকেটার কিন্তু আউটফিল্ড নিয়ে কেনো কথা বলবে, আমরা আউটফিল্ড নিয়ে ইতোমধ্যে সতর্কতা সংকেত পেয়েছি। সামনে ডিমেরিট পয়েন্ট পেলে ঢাকার এই স্টেডিয়ামে খেলা বন্ধও হয়ে যেতে পারে নির্দিষ্ট সময়ের জন্য।’

গত ৭ জানুয়ারি বাংলাদেশ, শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের ত্রিদেশীয় সিরিজের সংবাদ সম্মেলনে মিরপুরের পিচ নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)’র প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী বলেন, ‘পিচ বা আউটফিল্ড, মাঠ সংক্রান্ত সবকিছু নিয়ে বাংলাদেশের ক্রিকেট বোর্ড সবসময় সতর্ক। আমরা নিয়মিত তদারকি করি আমাদের আলাদা কমিটিই রয়েছে তারা রিপোর্ট দিয়ে থাকেন।’

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)’র মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, ‘দেখুন কদিন আগেই মেলবোর্নের পিচ নিয়েও প্রশ্ন উঠেছে, এটা আইসিসির নিয়মিত কাজের অংশ। এটা নিয়ে আমরা সতর্ক।’

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।