আজকের বার্তা | logo

৮ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ২১শে নভেম্বর, ২০১৮ ইং

তওবা কবুল হয়েছে বোঝার উপায় কি?

প্রকাশিত : জানুয়ারি ২৮, ২০১৮, ১২:৩২

তওবা কবুল হয়েছে বোঝার উপায় কি?

বেসরকারি টেলিভিশন এনটিভির নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক সরাসরি প্রশ্নোত্তরমূলক বিশেষ অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। এ অনুষ্ঠানে কোরআন ও হাদিসের আলোকে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়। এবারের পর্বে বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়ে থাকে।

আপনার জিজ্ঞাসা অনুষ্ঠানের ৫২৪ তম পর্বে তওবা কবুল হয়েছে বোঝার কোনো উপায় আছে কিনা? সে সম্পর্কে কুমিল্লা থেকে ইমরান নামে একজন দর্শক টেলিফোনে জানতে চান।

প্রশ্ন: তওবা কবুল হয়েছে বোঝার কোনো উপায় আছে কি?

উত্তর: অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন করেছেন। তওবা কবুল হয়েছে কিনা, বোঝার তিনটি আলামত রয়েছে।

১. যে অপরাধের জন্য আপনি তওবা করেছেন, সেই অপরাধ থেকে যদি সম্পূর্ণরূপে আল্লাহতায়ালার কাছে প্রত্যাবর্তন করতে পারেন, তাহলে বুঝবেন আপনার তওবা কবুল হয়েছে। আর যদি তওবা করে আবার ওই অপরাধেই পুনরায় লিপ্ত হন, তাহলে বুঝতে হবে আপনার তওবা কবুল হয়নি। এটি হচ্ছে প্রথম পয়েন্ট।

২. যে ভালো কাজে আপনার অভাব ছিল, তওবা করার পর সেই কাজ বেশি বেশি করতে আল্লাহ রাব্বুল আলামিনের কাছ থেকে তওফিক লাভ করবেন। সেই ভালো কাজটি আপনি বেশি বেশি করতে পারবেন।

৩. আপনি তওবা করার পরে ভালো কাজের মাধ্যমে পূর্বের যেই গুনাহের কাজ আছে, সেগুলোকে সত্যিকার অর্থেই বাদ দিতে পারবেন বা বর্জন করতে পারবেন।

আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ বিস্তারিত ভাবে উদাহরণ সহ বর্ণনা করেন তা হলো- যখন আপনি দেখবেন, বেশি বেশি ভালো কাজ কাজের মাধ্যমে আপনার যে ঘাটতি ছিল, সেটা পূরণ করতে পারছেন, তখনই বুঝতে পারবেন আল্লাহর কাছে সত্যিকার অর্থেই আপনার তওবা গ্রহণযোগ্য হয়েছে, ভালো কাজ করতে পারছেন।

যেমন নামাজকে যদি আমরা উদাহরণ হিসেবে আনি, তাহলে বিষয়টি স্পষ্ট হবে। প্রথমত হচ্ছে, যে ব্যক্তি আগে নামাজ আদায় করেননি, তিনি যদি এখন থেকে নিয়মিত নামাজ পড়তে থাকেন, তাহলে বুঝতে হবে তার তওবা কবুল হয়েছে। দ্বিতীয়ত হচ্ছে, তিনি আর কখনোই নামাজ বর্জনের মতো কাজে নিজেকে লিপ্ত করবেন না। তৃতীয়ত হচ্ছে, যে নামাজগুলো তার হারিয়ে গেছে, সেগুলো যেভাবে পূরণ করা যায় সেভাবেই বেশি বেশি ভালো কাজের মাধ্যমে পূরণ করবেন।

উল্লেখ্য, এনটিভির ইসলামবিষয়ক সরাসরি প্রশ্নোত্তরমূলক বিশেষ অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’ তে এই উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ। তিনি অত্যন্ত সুন্দর করে ওই দর্শকের প্রশ্নের উত্তর এভাবেই দিয়েছেন।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।