আজকের বার্তা | logo

৬ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ | ২০শে জুন, ২০১৮ ইং

ছোট্ট একটি কৌশলে,মাত্র ৪ সেকেন্ডে মানুষটি আপনাকে পছন্দ করে ফেলবে!

প্রকাশিত : জানুয়ারি ১৮, ২০১৮, ১৯:২৬

ছোট্ট একটি কৌশলে,মাত্র ৪ সেকেন্ডে মানুষটি আপনাকে পছন্দ করে ফেলবে!

লজ্জানয় জানতে হবে: আপনার সাথে দেখা হবার কয়েক সেকেন্ডের মাঝেই একজন মানুষ আপনার ব্যক্তিত্বের ব্যাপারে বেশিকিছু ধারণা করে ফেলতে পারে। এর ওপরে নির্ভর করে আপনি একটা নতুন চাকরি পেতে পারেন, নতুন একটা বন্ধু পেতে পারেন এমনকি জয় করে নিতে পারেন একজন নারীর মন! এ কারণে দেখার হবার পর যতো দ্রুত সম্ভব আপনার ব্যাপারে ওই মানুষের মনে একটা ভালো ধারণা তৈরি করাটা জরুরী।

Business Insider থেকে দেখা যায়, তারা “How to Make People Like You in 90 Seconds or Less” বইটি থেকে তুলে আনে খুব কম সময়ে নিজেকে ভালোভাবে উপস্থাপন করার কিছু কৌশল। এসব কৌশল অনুসরণ করলে সেই মানুষটি আপনাকে পছন্দ করে ফেলবে মাত্র চার সেকেন্ডেই।

প্রথম ধাপ

উন্মুক্ত থাকুন। অর্থাৎ নিজের আচরণ এবং শরীরী ভাষায় বুঝিয়ে দিন যে আপনি অমায়িক। এ কাজটি করার জন্য যে মানুষটির সাথে আপনি দেখা করতে গেছেন, নিজের হৃদয় সেই মানুষের দিকে থাকা জরুরী। হাত বা বাহু বুকের সামনে ভাঁজ করে রাখবেন না। জ্যাকেট/স্যুট পড়া থাকলে তার সামনের বোতাম আগেই খুলে নিন। এছাড়াও তাকে সম্ভাষণ করার সময়ে থাকুন ইতিবাচক।

দ্বিতীয় ধাপ

চোখে চোখ রাখুন। আর এই কাজটি শুরু করা দরকার আপনারই। আর আপনার চোখেও এ সময়ে থাকা উচিৎ ইতিবাচক অনুভূতি। তবে Forbes বলে, খুব বেশি সময় ধরে চোখের দিকে তাকিয়ে থাকবেন না। এতে অন্য মানুষটি ভয় পেয়ে যেতে পারে এমনকি আপনাকে অভদ্র মনে করতেও পারে।

তৃতীয় ধাপ

হাসুন তার দিকে তাকিয়ে। এতে তার মাঝে আপনার ব্যাপারে ভালো একটা ধারণা তৈরি হবে। শুধু তাই নয়, আপনাকে তিনি মনেও রাখবেন অনেক সময়।

চতুর্থ ধাপ

সম্ভাষণ করুন। মূল বইটিতে বলা হয়ছে হাই, হ্যালো এ জাতীয় অভিবাদনের কথা। আপনি অন্য কোনো অভিবাদন ব্যবহার করতে পারেন। তবে আপনি যে তার সাথে দেখা করতে পেরে বা তার সাথে পরিচিত হয়ে খুব খুশি হয়েছেন তা বুঝিয়ে দিন নিজের কণ্ঠস্বরেই। এরপর আপনি হ্যান্ডশেক করতে পারেন। এটাও একটি ইতিবাচক দৃষ্টিভঙ্গি তৈরি করে।

যার সাথে দেখা করতে গেছেন, তার নামটা বলুন, সম্ভব হলে কয়েকবার। বেশ কয়েকজন মানুষের সাথে দেখা হলে প্রত্যেকের সাথে তো আর এভাবে করমর্দন করা যায় না। এক্ষেত্রে বাকি সবগুলো কাজ করুন।

`

সেই মানুষটির দিকে ঝুঁকে কথা বলুন। তবে খুব বেশি নয়। নড়াচড়া কম করে মানুষটির দিকে একটু ঝুঁকে কথা বলুন। এতে মনে হবে তার কথা শোনার ব্যাপারে আপনি আগ্রহী এবং আপনি তার দিকেই মনোযোগ দিচ্ছেন।

এগুলো ছাড়াও আরও কিছু কাজ আছে, যা করলে একজন মানুষ আপনাকে পছন্দ করবে প্রথম দেখা থেকেই। এগুলোতে চার সেকেন্ডের বেশি কিছু সময় লাগতে পারে, কিন্তু এদের কার্যকারিতা কম নয় তাই বলে। এসব কৌশল জানতে পারা যায় Business Insider, Entrepreneur এবং Inc থেকে।

১) মনোযোগ দিয়ে তার কথা শুনুন

২) শুধু শুনলেই হবে না, কথার মাঝে প্রশ্ন করে বুঝিয়ে দিন আপনার মনোযোগ আছে

৩) প্রশংসা করুন মন থেকে

৪) সমালোচনায় ঘাবড়ে যাবেন না বা রেগে যাবেন না

৫) উপদেশ চান তার থেকে

৬) বারবার তার দিকে তাকান

৭) কথা বলার সময় শুধু মাথা নয়, পুরো শরীর ঘুরিয়ে দিন তার দিকে

৮) খুব বেশি ছটফট করবেন না কথা বলার সময়ে

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।