আজকের বার্তা | logo

২রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ১৬ই নভেম্বর, ২০১৮ ইং

২০১৭ সালে যে নেতাদের হারিয়েছেন আ’লীগ!

প্রকাশিত : ডিসেম্বর ২১, ২০১৭, ১৫:৫৭

২০১৭ সালে যে নেতাদের হারিয়েছেন আ’লীগ!

সময়ের সাথে পাল্লা দিয়ে যারা রাজনৈতিক মাঠ জমজমাট রাখতেন। হামলা-মামলা দিয়ে যাদেরকে ধমিয়ে রাখা যায়নি। জীবনের শেষদিন পর্যন্ত রাজনীতি করেছেন। দল ও দেশের কল্যাণে আত্মপ্রত্যয়ী সেসব রাজনৈতিক নেতাদের অনেকেই আওয়ামী লীগ হারিয়েছি ২০১৭ সালে। বাংলাদেশ আওয়ামী লীগের অনেক প্রবীন নেতার মৃত্যু হয়। তাদের মধ্যে আওয়ামী লীগ নেতা ও প্রাণিসম্পদমন্ত্রী ছায়েদুল হক, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেন গুপ্ত। চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র মহিউদ্দিন চৌধুরী, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক অন্যতম।

প্রাণিসম্পদমন্ত্রী ছায়েদুল হক:

শনিবার (১৬ ডিসেম্বর) সকাল ৮টা ৩৯ মিনিটে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মুহাম্মদ ছায়েদুল হক। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি ব্রাহ্মণবাড়িয়া-১ আসনে আওয়ামী লীগ থেকে পাঁচ বার সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৪ সালে শেখ হাসিনার সরকারে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব পান প্রবীণ এই নেতা।

সুরঞ্জিত সেনগুপ্ত:

গত ৫ ফেব্রুয়ারি দেশের প্রথম সংবিধান প্রণয়ন কমিটির সদস্য আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেনগুপ্ত মারা গেছেন। যিনি জাতীয় সংসদে সুনামগঞ্জের দিরাইয়ের মানুষের প্রতিনিধিত্ব করেছেন সাতবার।

ঢাকার ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যু বরণ করেন। সুরঞ্জিত রক্তে হিমোগ্লোবিন স্বল্পতাজনিত অসুস্থতায় ভুগছিলেন। তার বয়স হয়েছিল ৭৮ বছর। রাজনীতিতে রয়েছে তার বর্নাঢ্য ক্যারিয়ার। মন্ত্রী পরিষদের সদস্যও ছিলেন তিনি।

মেয়র আনিসুল হক:

গত (৩০ নভেম্বর) বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাত ১০টা ২৩ মিনিটে মৃত্যুবরণ করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৫ বছর। তিনি স্ত্রী, দুই মেয়ে ও এক ছেলে রেখে গেছেন। ২০১৫ সালে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন তিনি। এই অল্প সময়ের রাজনৈতিক ক্যারিয়ারে ঢাকাবাসীর মন জয় করে নিয়েছিলেন তিনি।

গত ২৯ জুলাই ব্যক্তিগত সফরে সপরিবার যুক্তরাজ্যে যান মেয়র আনিসুল হক। সেখানে অসুস্থ হয়ে পড়লে গত ১৩ আগস্ট তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। পরীক্ষা-নিরীক্ষার পর তাঁর শরীরে মস্তিষ্কের প্রদাহজনিত রোগ ‘সেরিব্রাল ভাস্কুলাইটিস’ শনাক্ত করেন চিকিৎসকেরা। এরপর তাঁকে দীর্ঘদিন আইসিইউতে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছিল। একপর্যায়ে মেয়রের শারীরিক পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় তাঁর কৃত্রিম শ্বাসযন্ত্র খুলে নেওয়া হয়। কিন্তু পরে মেয়রের পরিবারের একজন সদস্য বলেন, রক্তে সংক্রমণ ধরা পড়ায় তাঁকে আবার আইসিইউতে নেওয়া হয়। বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাতে মেয়রকে মৃত ঘোষণা করেন চিকিৎসকেরা।

মেয়র মহিউদ্দিন চৌধুরী:

আওয়ামী লীগের প্রবীন নেতা ও চট্টগ্রামের সাবেক মেয়র মহিউদ্দিন চৌধুরী মারা গেছেন। চট্টগ্রাম নগরীর ম্যাক্স হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ১৫ ডিসেম্বর বৃহস্পতিবার রাত ৩টার দিকে তার মৃত্যু হয়। মুত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৪ বছর। হৃদরোগ ও কিডনি জটিলতায় আক্রান্ত মহিউদ্দিনকে গতমাসে সিঙ্গাপুরে নিয়ে চিকিৎসা করানো হয়েছিল। অবস্থার একটু উন্নতি হলে ঢাকা থেকে দুদিন আগে তাকে নিয়ে আসা হয়েছিল চট্টগ্রামে। কিন্তু সেই উন্নতি স্থায়ী হয়নি। সাবেক এই মেয়র মহিউদ্দিন চৌধুরী চট্টগ্রামবাসীর প্রিয় মানুষ ছিলেন।

গোলাম মোস্তফা আহমেদ এমপি:

গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের সংসদ সদস্য গোলাম মোস্তফা আহমেদ সড়ক দুর্ঘটনায় মারাত্মক আহত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মঙ্গলবার (১৯ ডিসেম্বর) সকাল পৌনে নয়টায় ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান এমপি গোলাম মোস্তফা আহমেদ।

গত ১৮ নভেম্বর (শনিবার) টাঙ্গাইলে সড়ক দুর্ঘটনায় মারাত্মক আহত হয়েছিলেন এমপি গোলাম মোস্তফা। এরপর তিনি ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন ছিলেন। উল্লেখ্য, ১৮ নভেম্বর সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ঢাকা-টাঙ্গাইল বঙ্গবন্ধু মহাসড়কের টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলার নাটিয়াপাড়ায় বাসের সঙ্গে মাইক্রোবাসের সংঘর্ষে আহত হন গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের সংসদ সদস্য গোলাম মোস্তফাসহ চারজন।

নুরুল ইসলাম খলিফা:

গত বুধবার (১১ অক্টোবর) সকাল সাড়ে ৬ টার সময় শহরের কাপুড়িয়া পট্টি নিজ বাসভবনে শেষ নিশ্বাস ত্যাগ করেন বাংলাদেশ আওয়ামী লীগ ঝালকাঠি জেলা শাখার উপদেষ্টামন্ডলীর সদস্য, প্রবীণ রাজনীতিক ও ঝালকাঠি চেম্বারের সাবেক সভাপতি মোঃ নুরুল ইসলাম খলিফা (৮০। আছর বাদ জানাযা নামাজ শেষে পশ্চিম ঝালকাঠির পারিবারিক কবরস্থানে দাফন করা হয় তাকে।

ইসহাক মিয়া:

গত (২৪ জুলাই) সোমবার বেলা ১১টা ৪০ মিনিটে চট্টগ্রাম নগরীর মেহেদীবাগ এলাকার একটি বেসরকারি হাসপাতালে আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য এবং সাবেক গণপরিষদ ও জাতীয় সংসদ সদস্য মোহাম্মদ ইসহাক মিয়া (৮৮) ইন্তেকাল করেছেন।

আবদুর রশিদ জব্বার:

গত মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) রাত ১২টায় তার নিজ বাড়িতে স্ট্রোকে আক্রান্ত হয়ে মারা যান নারায়ণগঞ্জের রূপগঞ্জের তারাব পৌরসভার প্রবীণ আওয়ামী লীগ নেতা ও বিশিষ্ট সমাজসেবক আবদুর রশিদ জব্বার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর।

এছাড়াও জেলা, উপজেলা পর্যায়সহ আওয়ামী লীগ ২০১৭ সালে প্রায় অর্ধশত নেতাকর্মীকে হারিয়েছেন। দলের জন্য তাদের অবদান কখনো ভুলবার নয়। তারা আজীবন বেঁচে থাকবেন আওয়ামী লীগের ও দেশের মানুষের মধ্যে।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।