আজকের বার্তা | logo

৮ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | ২৩শে অক্টোবর, ২০১৮ ইং

বরিশালে নারীর স্বাস্থ্য ও প্রজনন অধিকার নিয়ে সেমিনার

প্রকাশিত : ডিসেম্বর ২৮, ২০১৭, ১৮:৪৮

বরিশালে নারীর স্বাস্থ্য ও প্রজনন অধিকার নিয়ে সেমিনার

বরিশালে ‘নারীর স্বাস্থ্য ও প্রজনন অধিকার সুরক্ষা এবং আমাদের অভিজ্ঞতা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার নগরীর বিডিএস মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সংকল্প ট্রাস্টের আয়োজনে ও নারীপক্ষের সহযোগিতায় সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত সেমিনার অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন পরিচালক (স্বাস্থ্য) বরিশাল বিভাগ ডা. মো.  মাহবুবুর রহমান। বিশেষ অতিথি ছিলেন বরিশাল শের-ই- বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের উপ পরিচালক ডা. আব্দুল কাদের, সিভিল সার্জন ডা. মো. মনোয়ার হোসেন, সিটি করপোরেশনের সচিব মো. ইসরাইল হোসেন, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রাশিদা বেগম এবং পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মেডিক্যাল অফিসার ডা. মো. হারুন অর রশিদ।

সংকল্প ট্রাস্টের নির্বাহী পরিচালক মির্জা শহিদুল ইসলাম খালেদের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য দেন বর্ষিয়ান সাংবাদিক এস এম ইকবাল, বরগুনা সদর উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান শারমিন সুলতানা, রাজাপুর উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা আক্তার লাইজু, বরিশাল মহিলা কল্যাণ সংস্থা’র  নির্বাহী পরিচালক কাওছার পারভীন, নারীপক্ষের সহ প্রকল্প সমন্বয়কারী সামিয়া আফরীন সংকল্প ট্রাষ্টের পরিচালক মনিরুজ্জামান হিরু প্রমুখ।

সেমিনারে প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার সংবাদকর্মী, সরকারি ও বেসরকারি উন্নয়ন সংস্থার সদস্যরা উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, গর্ভকালীন সেবা ও নিরাপদ প্রসব এবং প্রসব পরবর্তী স্বাস্থ্যসেবা পাওয়া নারীর মৌলিক অধিকারের অংশ, কিন্তু বাংলাদেশের অনেক নারী নিজে ও তার পরিবারে এখনো স্বাস্থ্য অধিকার সম্পর্কে সচেতন নয়। ২০০৯ সালে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে গৃহীত প্রস্তাবে বলা হয় প্রসূতি মৃত্যুর অধিক হার ও প্রসবজনিত রোগ ভোগ অগ্রহণযোগ্য এবং তা প্রতিরোগ্যযোগ্য বলে ঘোষিত হয়। প্রসূতি মৃত্যুর বর্তমান হার জীবনে বেঁচে থাকার অধিকারকে লঙ্ঘন করে, যা নারীর মানবাধিকার লঙ্ঘন।

সেমিনারে জানানো হয়, সরকারি স্বাস্থ্য ব্যবস্থার ওপর জনগণের আস্থা ক্রমশ কমে আসছে এবং বেসরকারি হাসপাতাল, ক্লিনিকের প্রতি আগ্রহ বাড়ছে।

এতে গরিব জনগণের চিকিৎসা খরচ অনেক গুণ বেশি হচ্ছে। সংকল্প ট্রাস্ট কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্য সেবার মান বাড়ানোসহ ১২টি সুপারিশ প্রণয়ন করা হয়।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।