আজকের বার্তা | logo

৫ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ১৯শে নভেম্বর, ২০১৮ ইং

দেশে থাকতে হলে বঙ্গবন্ধুর কথা বলতে ও চর্চা করতে হবে

প্রকাশিত : ডিসেম্বর ২৩, ২০১৭, ১৭:০৫

দেশে থাকতে হলে বঙ্গবন্ধুর কথা বলতে ও চর্চা করতে হবে

বাংলাদেশে এমন একটি বিশ্ববিদ্যালয়ও আছে, যেখানে জাতীয় দিবস পালন ও বঙ্গবন্ধুর ছবি রাখা হয় না। তাদের ভাষায় বঙ্গবন্ধুর ছবি দেখলে দিনটা অপবিত্র হয়ে যায়।

আমি বলি ভাই যান না পাকিস্তানে, প্রতিদিন বোমা ফেলবেন। আপনাদের বাংলাদেশে থাকার দরকার নেই। বাংলাদেশে থাকতে হলে বঙ্গবন্ধুর কথা বলতে হবে, শুনতে হবে ও চর্চা করতে হবে। ’ আজ শনিবার দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের প্রথম অ্যালামলাই সম্মেলন উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান এ কথা বলেন।
আব্দুল মান্নান বলেন, ‘বাংলাদেশে একটি রেওয়াজ চালু রয়েছে, সেটি হচ্ছে- অস্বীকার করার রেওয়াজ। আমাদের যে বঙ্গবন্ধু ছিলেন, এটি অনেকে অস্বীকার করতে চান। যারা অস্বীকার করতে চান বুঝতে হবে তারা নিজের পিতাকে অস্বীকার করতে চান, জন্মদাতাকে অস্বীকার করতে চান তথা বাংলাদেশকে অস্বীকার করতে চান। ’

তিনি আরো বলেন, ‘আমি বলি বাংলাদেশের জনসংখ্যা ১০ কোটি, আপনি বলবেন বাকী ৬ কোটি কোথায় গেল? ১৯৭১ সালের পরে অনেক পাকিস্তানি বাংলাদেশে রয়ে গেছে। তারা বাংলায় কথা বললেও, মনে-প্রাণে ধ্যানে-জ্ঞানে তথা চিন্তায় তারা পাকিস্তানি।

স্বাধীনতার ৪৬ বছরের ব্যবধানে তারা ৬ কোটি তো হতেই পারে।
এই ১০ কোটি বাঙালি আর ৬ কোটি পাকিস্তানির সঙ্গে আমরা নিরন্তর লড়াই করে চলেছি। ‘

বেলা ১১টায় বিভাগের সভাপতি অধ্যাপক ড. সালমা বানুর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন রাবি উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান, উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা, কোষাধ্যক্ষ এ কে এম মোস্তাফিজুর রহমান ও রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।