আজকের বার্তা | logo

২রা ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ | ১৭ই আগস্ট, ২০১৮ ইং

ডিজাইন করা বোরকা পরিধান কি বৈধ?

প্রকাশিত : ডিসেম্বর ১৯, ২০১৭, ২০:৪৬

ডিজাইন করা বোরকা পরিধান কি বৈধ?

প্রশ্ন : শ্রদ্ধেয় মুফতি সাহেব, আমার একটি বোরকা কাপড়ের দোকান আছে। আমি বিভিন্ন ধরণের বোরকা বিক্রি করি।

বোরকার বিভিন্ন ডিজাইন রয়েছে। বিভিন্ন রংয়ের হিজাব রয়েছে। অনেক কারুকার্য করা বোরকা। আমার প্রশ্ন হলো, এসব বোরকা পরিধান করার হুকুম কী? আর আমি যে ডিজাইন করা রঙ্গিন বোরকার ব্যবসা করি, এতে কি আমি গোনাহাগার হবো?

উত্তর : بسم الله الرحمن الرحيم

বোরকার দ্বারা উদ্দেশ্য হলো, মাথা থেকে পা পর্যন্ত ঢেকে দেওয়া, যাতে করে পরপুরুষের দৃষ্টি শরীরে না পড়ে। উপরোক্ত উদ্দেশ্য শরীর ঢেকে দেয়, এমন প্রতিটি বোরকা দ্বারাই অর্জিত হয়ে যায়।

তবে খেয়াল রাখতে হবে, যেনো বোরকা এমন না হয়, যার ওপরের অংশই পুরুষদের আকর্ষিত করে। এ হিসেবে কালো বোরকা পরিধান করাই সর্বোত্তম।

যদি পরপুরুষকে আকৃষ্ট করার জন্য ডিজাইন করা বোরকা পরিধান করা হয়, তাহলে খারাপ নিয়তের কারণে ওই নারী গোনাহগার হবে। কিন্তু এ কারণে এসব বিক্রিকারীর ওপর গোনাহ অর্পিত হবে না।

তাই সব ধরনের বোরকা বিক্রি করা যাবে।

أَنَّ عَائِشَةَ، قَالَتْ: لَقَدْ «كَانَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يُصَلِّي الفَجْرَ، فَيَشْهَدُ مَعَهُ نِسَاءٌ مِنَ المُؤْمِنَاتِ مُتَلَفِّعَاتٍ فِي مُرُوطِهِنَّ، ثُمَّ يَرْجِعْنَ إِلَى بُيُوتِهِنَّ مَا يَعْرِفُهُنَّ أَحَدٌ

অর্থ আয়েশা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ফজরের সালাত আদায় করতেন আর তাঁর সঙ্গে অনেক মুমিন নারী চাদর দিয়ে গা ঢেকে শরীক হতো। অতঃপর তারা নিজ নিজ ঘরে ফিরে যেতো। আর তাদের কেউ চিনতে পারতো না । (সহিহ বুখারি, হাদিস নম্বর ৩৭২)

أن النساء ايضا مأمورات بغض البصر عن الرجال الأجانب كما ان الرجل مأمورون بغض البصر من النساء الأجنبيات (احكام القرآن للتهانوى-3/43)

وإنما تحصل المعصية بفعل فاعل مختار (رد المحتار-9/562)

وان قامت المعصية بعينه يكره بيعه تحريما والا فتنزيها (رد المحتار-9/561

والله اعلم بالصواب

উত্তর লিখনে : লুৎফুর রহমান ফরায়েজী

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।