আজকের বার্তা | logo

৫ই পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ | ১৯শে ডিসেম্বর, ২০১৮ ইং

অতিথি পাখি আসতে শুরু করেছে চরফ্যাসনের পর্যটন দ্বীপ কুকরি-মুকরিতে

প্রকাশিত : ডিসেম্বর ১৯, ২০১৭, ২০:৩৩

অতিথি পাখি আসতে শুরু করেছে চরফ্যাসনের পর্যটন দ্বীপ কুকরি-মুকরিতে

নেসার নয়ন, চরফ্যাসন: শীতের আগমনের সঙ্গে সঙ্গে চরফ্যাসনের পর্যটন দ্বীপ কুকরি-মুকরিতে আসতে শুরু করেছে অতিথি পাখি। প্রতিবছর শীতকালে কুকরি-মুকরিতে আগমন ঘটে বিভিন্ন প্রজাতির পাখির। পাখিদের কিচিরমিচিরে মুখরিত হয়ে ওঠে পুরো দ্বীপ। পাখির কিচিরমিচির এবং ওড়াউড়ি এই দ্বীপের চির চেনা দৃশ্য। এই মনোহর দৃশ্য উপভোগ করতে শীতে কুকরি-মুকরি সমাগম হয় বিপুল দর্শনার্থীর।

প্রতিবছরের মতো এবারও শীতের আগমনী বার্তা নিয়ে কুকরি-মুকরির ম্যানগ্রোভ ও লেকগুলোতে আসতে শুরু করেছে পাখি। গত সপ্তাহ থেকেই পাখি আসা শুরু করেছে। কুকরি-মুকরি ছোট-বড় ১০ থেকে ১২টি লেক গভীর ম্যানগ্রোভ থাকলেও পাখি আসে মূলত চারটি স্থানে। এগুলোকে পাখির জন্য অভয়ারণ্য ঘোষণা করেছে ইউপি পরিষদ বলে জানিয়েছেন কুকরি-মুকরির চেয়ারম্যান প্রভাষক হাসেম মহাজন।

এ বছর এখন পর্যন্ত দেশীয় সরালি নামের হাঁসজাতীয় পাখির দেখা মিলেছে। বাকি লেকগুলোতে এখনো পাখি আসতে শুরু করেনি।

পাখি বিশেষজ্ঞরা বলেন, ‘সরালি আমাদের দেশীয় প্রজাতিরই পাখি। এরা সাধারণত দেশের উত্তরাঞ্চলের চর ও হাওর-বাওরে বাস করে।’ এদের অতিথি পাখি বলতে নারাজ তারা।

কুকরি-মুকরির চেয়ারম্যান প্রভাষক হাসেম মহাজন বলেন, কুকরি-মুকরিতে যে পাখিগুলো আসে এগুলোর অধিকাংশই আমাদের দেশীয় হাঁসজাতীয় পাখি। অল্প কয়েক প্রজাতির বিদেশি পাখিও আসে। তবে তারা আসে ডিসেম্বর শেষে। এখন যে পাখিগুলো এসেছে এগুলো সরালি। এরা সাধারণত বাংলাদেশের হিমালয়ের কাছাকাছি দূরত্বের জেলাগুলো ও হাওর-বাওরে বাস করে। কুকরি-মুকরিতেও এদের ডিম পাড়া ও বাচ্চা ফোটানোর ঘটনা ঘটেছে। এদের অতিথি বা পরিযায়ী পাখি বলা যায় না। হয়তো কুকরি-মুকরির জন্য অতিথি বলা যেতে পারে।

বেগম রহিমা ইসলাম অনার্স কলেজের প্রাণিবিদ্যা বিভাগের প্রভাষক শারমিন আক্তারের গবেষণার তথ্যমতে, কুকরি-মুকরিতে ১৯৮৬ সালে সর্বপ্রথম অতিথি পাখি আসে। তখন ৯৮ প্রজাতির পাখির দেখা মিলেছে। বর্তমানে ১৯৫ প্রজাতির পাখির দেখা মেলে। এর মধ্যে ১২৬টি দেশীয় প্রজাতির এবং ৬৯টি বিদেশি।

পাখি সংরক্ষণ ও গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে স্থানীয় সংসদ সদস্য, পরিবেশ ও বন উপ-মন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব কুকরি-মুকরিতে পাখি পর্যবেক্ষণ কেন্দ্র নির্মাণ করেছেন। এখানে প্রতিবছর অসখ্য পাখি প্রেমী পর্যটক আসেন। পাখি মেলারও আয়োজন করে কুকরি-মুকরি ইউনিয়ন পরিষদ।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।